Tuesday, 7 June 2016

আপনি কি সাউন্ড বিজনেস করেন? নিজে শোনার জন্য স্পিকার এম্লিফায়ার কিনতে চান? তা হলে এই পোস্ট টা আপনার জন্য।


সত্যি কথা বলতে স্পীকার বিক্রেতা  উৎপাদনকারীরা রা আপনাকে বোকা বানায়।
তবে আমরা সত্যিটা বলে দিই কাস্টমার কে। এম্পলিফায়ার এর গায়ে ওয়াটেজ রেটিং লেখা থাকে। মনে করুন আপনি একটি ১০০০ ওয়াট এম্লিফায়ার কিনলেন। কিন্তু সত্যিই কে সেটা ১০০০ ওয়াটের?

উত্তর হল না। কেন?
এটা একটা মার্কেটিং স্টান্ট । ম্যানুফ্যাকচারার রা যে রেটিং টা দেয় ওটা আসলে পিক ভ্যালু । আসলে কোনো গানের ক্ষেত্রে এই পিক রেটিং ওয়াটেজ বেশি সময় স্থায়ী হয়না । কয়েক সেকেন্ড মাত্র হয়। কিন্তু এই পাওয়ার রেটিং এ যদি স্পীকারটি বেশি সময় চালান তা হলে তা পুড়ে যাবে। স্ট্যান্ডার্ড হিসাবে স্পীকারের রেটিং আর এম এস(রূট মিন স্কয়ার) এ দেওয়া উচিৎ। যেটা কম দামের সিস্টেম গুলোতে দেয়না। এই ভ্যালুটা আসলে পিক ভ্যালুর থেকে অনেক কম হয়। এই রেটিং এর পাওয়ারে আপনি সেইফলি গান বাজাতে পারবেন।
(Jyotshna Electricals and Electronics)
ভাবছেন এম্পলিফায়ার আর স্পীকারের ওয়াট বাড়াবেন আর বেশী সাউন্ড শুনতে পাবেন?
না সেটা হবেনা। কেন?
আমাদের কান এমনই একটা সেন্সর যেটা লগারিদমিক স্কেলে রেস্পন্স করে। মানে আপনি পাওয়ার যদি ৬ গুন বাড়িয়ে দেন তা হলে কিন্তু ৬ গুন বেশি আওয়াজ শুনতে পাবেন না, অনেক কম পাবেন। কেমন পাবেন তা জানতে হলে আপনার সায়েন্টিফিক ক্যালকুলেটরে লগ নিয়ে এক থেকে দশ অবধি বিভিন্ন মান পুট করে দেখুন।নিজেই একটা ধারনা পেয়ে যাবেন।
একটা গড় হিসাব আছে ,স্পিকার থেকে এক মিটার দূরে যদি থাকেন তা হলে ১ ওয়াট পাওয়ারে ৮৫ থেকে ৯০ ডেসিবেল শ্রবনযোগ্য সাউন্ড পাবেন।
এরপর প্রতি ওয়াটে গড়ে ৩ ডেসিবেল করে সাউন্ড বাড়তে থাকবে।
সবসময় স্পীকারের ওয়াট রেটিং এম্পলিফায়ার রেটিং থেকে কম রাখবেন।
বাজারে সাধারনত ৮ ওহমের স্পীকার বেশি পাওয়া যায়। ওহম ভ্যালু বেশি হলে সাউন্ড ক্লিয়ার হয় ডিস্টর্সন কম থাকে। ভালো কোয়ালিটির সাউন্ড পেতে হলে ৪ ওহম স্পীকার ব্যবহার না করাই ভালো।
কিছুদিন আগে সাউন্ড দিয়ে মাটির হাড়ি ভাঙ্গার কম্পিটিশনের জন্য একটা স্পীকার ডিজাইন করেছিলাম যেটার ভয়েস কয়েলের রেজিস্ট্যেন্স এক ওহমের কম রেখেছিলাম।প্রতিটা ব্যাসে প্রচুর কারেন্ট টানত।সাউন্ডের মাধুর্য্যের কথা আর নাই বা বল্লাম।একাজে এসব লাগেনা।
আজ এ পর্যন্তই পরের পর্ব আমাদের পেজে।
আপনার জন্য প্রশ্ন- আপনারা কে কে লগারিদমিক গ্রাফ পেপার ব্যবহার করেছেন? কি কাজে করেছেন?