Tuesday, 12 January 2016

ফ্যান আস্তে ঘুরলে বিদ্যুৎ খরচ * কম হয় * বেশী হয় * একই হয়?

সকালে আমাদের পেজে একটা প্রশ্ন করা হয়েছিল।
ফ্যান আস্তে ঘুরলে বিদ্যুৎ খরচ * কম হয় *
বেশী হয় * একই হয়?
কয়েকজন সঠিক উত্তর দিয়েছেন। অনেকেই একটু আলাদা ভাবে ভেবেছেন।
এই আসলে কি ঠিক?
এখন থাকলো কারন সহ সঠিক উত্তর সাথে রেগুলেটর কেনার ব্যাপারে কিছু টিপস।
যদি, আপনি ইলেকট্রিক্যাল রেগুলেটর ( বড় সাইজের ভারী)  ব্যবহার করেন তা হলে পাখা আস্তে বা জোরে ঘুরুক বিদ্যুৎ খরচ একই হবে। কিন্তু কেন?

এর ভিতর থাকে রেজিস্টিভ তারের কুণ্ডলী যেটার মেইনলি পাঁচটা ট্যাপ করা থাকে। এই পদ্ধতিরে পাখার কারেন্ট কমিয়ে স্পিড কমানো হয়। পাখার মোটর কম বিদ্যুৎ খরচা করে ঠিকি কিন্তু যতটা পাওয়ার কম খরচা করে ততটা রেগুলেটর এর রেজিস্ট্যান্স জন্য তাপ হিসাবে নষ্ট হয়।
কাজেই মোট খরচ একই হয়। এগুলোর দাম কম। ব্যবহার না করাই ভালো।
একবার খারাপ হলে সারানোতে ঝামেলা বেশি। অন্তত আমার তাই মনে হয়।
এবার আসি আধুনিক ইলেক্ট্রনিক রেগুলেটর এর কথায়, এই ডিভাইস টির প্রান থাইরিস্টর ক্যাটাগরির একটা সেমিকন্ডাক্টর ডিভাইস।একে ট্রায়াক বলা হয়। মেইনলি কয়েকটা কম্পোনেন্ট থাকে এর ভিতর ইন্ডাক্টর,  ক্যাপাসিটর, ট্রায়াক,ভেরিয়েবল রেজিস্ট্যান্স। এই ভেরিয়েবল রেজিস্ট্যান্সটাই আসলে বাইরের নবটা যেটা ঘোরানো হয়। আমাদের সাপ্লাই ভোল্টেজের ওয়েভফর্ম সায়নুসয়ডাল এবং  এটা কন্টিনিউয়াস। ফায়ারিং এংগেল এর উপর নির্ভর করে এই ট্রায়াক নামের পাওয়ার ইলেক্ট্রনিক কম্পোনেন্ট টি এই ওয়েভফর্ম এর কিছু পার্ট কেটে বাদ দিয়ে দেয়।

 এই ফায়ারিং এংগেল টা আপনি  নিয়ন্ত্রণ করেন বাইরে থেকে রেজিস্ট্যান্স এর নব ঘুরিয়ে।ফলে পাখার মোটরে গড় পাওয়ার কম সাপ্লাই হয়।ফলে পাখা আস্তে চলতে শুরু করে। যে পরিমান পাওয়ার কম যায়, ক্যাপাসিটর তা পুনরায় মেইন সাপ্লাই এ ফিরিয়ে দেয়।ফলে কোনো পাওয়ার নষ্ট হয় না। আপনার ইলেক্ট্রিক বিল ও কম আসে।
এই ইলেক্ট্রনিক রেগুলেটর আবার বাজারে দু রকম পাওয়া যায়।
একটা তে কোনো ঘাট থাকে না স্মুথলি স্পিড কন্ট্রোল করা যায়। বাজারে দাম প্রায় একশো টাকার মত। এটাতে মোটরে কিছু ডিসটর্সন হয়। আমার মনে হয় এটা পাখার লাইফ টাইম কমিয়ে দেয়।
আর এক রকম আছে এগুলোর পাঁচটা ঘাট আছে। দাম একটু বেশি।এগুলোই একটু বেশি ভালো বলে মনে হয় আমার।
ইলেক্ট্রনিক রেগুলেটর ব্যবহার করলে টর্ক ইউনিফর্ম থাকেনা, মোটরে কিছু মেকানিক্যাল স্ট্রেস পড়ে। একটু পুরানো হলে পাখায় নয়েজ হওয়া একটা সমস্যা।
সেদিক থেকে রেজিস্ট্যান্স রেগুলেটর ই ভালো।
অনেকে দেখেছি ইলেক্ট্রনিক রেগুলেটর খারাপ হলে আর সারায় না। এটা সারানো সম্ভব।বেশিরভাগ আমি দেখেছি ভোল্টেজ সার্জ বা অন্য কোনো কারনে মাইলার ক্যাপাসিটর টি খারাপ হয়ে যেতে। এটা পালটে দিলেই কাজ মিটে যায়।
আশা করি ফ্যান কেনার ব্যাপারে এবার আপনি সচেতন।
কোনো প্রশ্ন বা মতামত থাকলে কমেন্ট করতে পারেন।
নলেজ ভাগ করলে বাড়ে, তাই চাইলে শেয়ার করুন বন্ধুদের সাথে। আগামি পর্বের জন্য নজর রাখুন আমাদের পেজে।
আজ এই পর্যন্তই।শুভকামনা সবার জন্য।
(জ্যোৎস্না ইলেক্ট্রিক্যাল এন্ড ইলেক্ট্রনিক্স)