Thursday, 5 March 2015

আসুন পুরানো খেলনা গাড়ি দিয়ে কাজের জিনিস বানাই

আসুন পুরানো খেলনা গাড়ি দিয়ে কাজের জিনিস বানাই
কেমন আছেন সবাই? চলুন আরও একটু অলশ হয়ে জাই সবাই, কয়েকদিন ধরে মেসে একটা প্রব্লেম হচ্ছিল, বিসেস কিছু না। রুমে থাকি ৪ জন, রাতে ঘুমানোর আগে লাইট অফ করা নিয়ে ঝামেলা, সুইচ অনেক উপরে, বেডের উপর দারিয়ে তবে হাত পায়, আবার বেডের উপর দারালে সিলিন ফ্যান মাথায় লাগার ভয়। কয়েক দিন ধরে ভাবছিলাম, কি করে বিছানায় শুয়ে শুয়ে লাইট টা কন্ট্রোল করা জায়, নেট দেখে একটা ইনফ্রা রেড রিমোট বানালাম কিন্তু প্রব্লেম একটাই ফলস ট্রিগার নেয়, আপনা আপনি অফ হয়ে জায়।(এটার সমাধান কারো কাছে থাকলে শেয়ার করবেন প্লিজ)
বাড়িতে এসে চোখে পড়লো ভাই এর ভাংগা রিমোট গাড়ি টা। গাড়ি টার রিমোটে দুটো সুইচ, একটা টিপলে সামনে জায়, আর একটায় পিছোয়। মানে ভিতরের ডিসি মোটর টা রিভারস হয়। প্রথমে ভাবলাম জাস্ট একটা রিলে লাগিয়ে দিলেই হয় । কিন্তু একটা প্রব্লেম , জতখন রিমোট টিপে রাখা হবে মোটর অন থাকবে ছেড়ে দিলেই অফ, তা হলে কি সারা রাত রিমোট টিপে বসে থাকতে হবে?
না, একটু কায়দা করতে হবে।
মোটরের সাথে একটা পেরেক লাগান। ছবির মতো করে একটা টিনের প্লেট লাগান।

 প্লেটের নিচে একটা চুম্বক লাগান, চুম্বক তা আঠা দিয়ে বাক্সের সাথে সেটে দেবেন। এবার মোটর টা বাম দিকে ঘুরলে পেরেক আর টিনের টাচ হয়। এটাকে সুইচ হিসাবে ইউজ করুন। আর চুম্বক টা দিলাম জাতে পেরেক টা লাগার পর ছিটকে না জায়, আর স্পারকিন কমায়।


টেস্ট করতে গিয়ে আবার বাচ্চার ভালো গাড়ি নস্ট করবেন না জেন। বাচ্ছাদের কান্না আমি দেখতে পারি না।
face book e ami

আমার সাদামাটা EEE PROJECTS ব্লগ টা দেখতে পারেন।