Saturday, 6 February 2016

ক্লাউড কম্পিউটিং কথাটা অনেকেরই শোনা। প্রতিদিন আমারা জেনে ,না জেনে এর ব্যবহার করছি। ক্লাউড কম্পিউটিং এর বেসিক কন্সেপ্ট নিয়েই আজকের এই পোষ্ট।


আপনাদের মধ্যে কে কে টাকা দিয়ে সফটওয়ার কেনেন? হয় বন্ধুর থেকে কপি করা না হয় ইন্টারনেট থেকে ক্রাক ডাউনলোড করা। আমিও এর ব্যতিক্রম নই। কি আর করা যাবে এক একটা সফটওয়ার এর দাম কম্পিউটার এর দামের থেকে বেশি। (এমনিতে আমার শনির দশা চলছে)
মনে করুন আপনি আপনার একটা সেলফি এডিট করবেন, তার জন্য কি লাখ টাকা দিয়ে ফটোশপ কিনবেন?
সফটওয়ার চুরি না করেও কাজ করার আর একটা উপায় হয় ,অন্যের কেনা সফটওয়ার ভাড়ায় নেওয়া। একটা কাজ করলেন,আর একটা কাজের ভাড়া দিয়ে দিলেন।ফলে আপনাকেও আর চোরের অপবাদ নিতে হল না,আর যে ভাড়া দিচ্ছে তারও কিছু লাভ হল।
এটাই হল ক্লাউড কম্পিঊটিং এর মূল থিওরি। আপনি একটা ভার্চুয়াল হার্ডওয়ার এবং সফটওয়ার ভাড়ায় নিলেন, যাকে নিয়ে কাজ করতে পারবেন ইন্টারনেট এর মাধ্যমে।
অনেকের কম্পিঊটার পুরানো কনফিগারেশন এর হবার জন্য সফটওয়ারের নতুন ভার্শন ইস্টল করতে পারেন না,তারাও ক্লাউড কম্পিউটিং এর সাহায্যে ওই মেসিনেই কাজ করতে পারবেন। ক্লাঊড হল লাখ লাখ সার্ভারের সমষ্টি যেখানে হার্ডওয়ার এবং সফটওয়ারের সমান তালে কাজ করে চলে।


 ও হ্যাঁ, ক্লাউড কম্পিউটিং এর নামে ক্লাউড বা মেঘ এলো কোথা থেকে? ক্লাউড কম্পিউটিং এর ক্ষেত্রে ক্রেতারা সাধারণতঃ ইন্টারনেটের মাধ্যমে ক্লাউড সার্ভিস প্রোভাইডারের ক্লাউডের সাথে যুক্ত হন। নেটওয়ার্ক ডায়াগ্রাম আঁকার সময়ে ক্রেতা ও সার্ভারের মাঝের ইন্টারনেটের অংশটিকে অনেক আগে থেকেই মেঘের ছবি দিয়ে বোঝানো হতো। সেই থেকেই ক্লাউড কম্পিউটিং কথাটি এসেছে।
আমরা ইতিমধ্যেই অনেক ক্লাউড প্রযুক্তি ব্যবহার করছি যেমন ইউ সি ব্রাউজারে ,গুগল ড্রাইভে, ড্রপবক্সে আরো অনেক কিছুতে।
এত সুবিধা থাকা সত্বেও ক্লাউডে কিছু অসুবিধা আছে...
আপনার তথ্য যদি ক্লাউডে রাখেন, তাহলে সেই তথ্যের গোপনীয়তা ভঙ্গের সম্ভাবনা থাকে।
তথ্য পাল্টে যাওয়ার সম্ভাবনা।
তথ্যের নিরাপত্তার অভাব।
তথ্য ফাঁস হবার সম্ভাবনা।
নোটঃ আপনার একান্ত ব্যক্তিগত ছবি ভিডিও গুগুল ড্রাইভে আপলোড করবেন না( অনেক এন্ড্রয়েড ইউজার এটা করে থাকে)। পাসওয়ার্ড নোট করে ড্রাইভে রাখবেন না।
শিক্ষামূলক পোষ্ট ভাগকরে নিন ,সকলের সাথে। সঙ্গে থাকুন আমাদের পেজের।
আপনার জন্য প্রশ্ন - আপনি কি জানেন  এই মুহুর্তে আপনার এন্ড্রয়েড ফোনের ব্যাটারির টেম্পারেচার কত? জানা থাকলে কমেন্টে লিখুন, আর জানা না থাকলে এই কোড টা টাইপ করুন  *#*#4636#*#*